শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ১১:৪৯ অপরাহ্ন

শিরোনাম :
জাতির জনকের প্রতিকৃতিতে ঢাকাস্থ গোপালগঞ্জ সাংবাদিক সমিতির নতুন কমিটির শ্রদ্ধা নিবেদন নিক্সনকে ৮ সপ্তাহের আগাম জামিন নিজস্ব প্রতিবেদক বিএনপির মত ইতিহাসে এমন ব্যর্থ দল আর কেউ দেখেনি-ওবায়দুল কাদের সম্পত্তি হাতিয়ে নিতে অন্য নারী দিয়ে স্বামীর বিরুদ্ধে ধর্ষণ মামলা! ধামরাইয়ে বালিয়া ইউনিয়নে শেখ রাসেল এর জন্মদিন পালিত ফরিদপুরে প্রতারক হাচান কবিরাজের কান্ড! (পর্ব-১) নাগরপু‌রে পাকু‌টিয়া ইউ‌নিয়‌নে, নারী ধর্ষন ও নির্যাতন বি‌রোধী বিট পু‌লি‌শিং সমা‌বেশ অনু‌ষ্ঠিত ধামরাই‌য়ে বা‌লিয়ায় বিট পু‌লি‌শিং এর মত‌বি‌নিময় সভা অনু‌ষ্ঠিত আশুলিয়ায় সাংবাদিককে মারধরের অভিযোগ নওগাঁ-৬ উপ-নির্বাচন: বিপুল ব্যবধানে আ.লীগ প্রার্থীর জয়
যেসব দেশে করোনাভাইরাস প্রতিরোধে মসজিদে নামাজ স্থগিত

যেসব দেশে করোনাভাইরাস প্রতিরোধে মসজিদে নামাজ স্থগিত

ইসলামী ডেস্ক

মুসলিম সম্প্রদায়ের সপ্তাহিক ইবাদতের নির্ধারিত শুক্রবার। সপ্তাহের এ দিনে মুমিন মুসলমান মসজিদে একত্রিত হয়ে জুমআর নামাজ আদায় করে। সম্প্রতি করোনাভাইরাস প্রতিরোধের সতর্কতায় বিশ্বব্যাপী অনেক মসজিদে নামাজ আদায় স্থগিত করা হয়েছে। সৌদি আরবও মক্কা-মদিনার জিয়ারত এবং ওমরাহ কার্যক্রম স্থগিত করেছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত প্রায় ৬০টি দেশ। এ রোগে ২ হাজার ৯৭৯ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৮৬ হাজার ৫২৯ জন। চীন, দক্ষিণ কোরিয়া ও ইরানে এর প্রকোপ সবচেয়ে বেশি।

দক্ষিণ কোরিয়ার সব মসজিদ এবং ইরানের কিছু মসজিদসহ বিশ্বের অনেক দেশের মসজিদ, গির্জাসহ অনেক ধর্মীয় প্রার্থনা সভা বন্ধ রয়েছে। ভাইরাস আতঙ্কে বিদেশের অনেক মসজিদে ‘আল্লাহু আকবার’ আজানের ধ্বনিও শোনা যাচ্ছে না।

>> দক্ষিণ কোরিয়া
গত ২৮ ফেব্রুয়ারি দক্ষিণ কোরিয়া মুসলিম ফেডারেশন এক জরুরি নোটিশ জারি করে সব মসজিদে জুমআ বন্ধ রাখার নির্দেশ দেয়। দক্ষিণ কোরিয়ার সিউলে কেন্দ্রীয় মসজিদসহ আনসান এবং আনিয়ং মসজিদে গত শুক্রবার জুমআ আদায় হয়নি। হচ্ছে না নিয়মিত আজান। বন্ধ রাখা হয়েছে পাঁচ ওয়াক্ত নামাজ।

করোনাভাইরাসে আক্রান্ত দেশসমূহের মধ্যে দক্ষিণ কোরিয়া মারাত্মক অবস্থার সৃষ্টি হয়েছে। দেশটিতে প্রায় ৩ হাজার ১৫০ জন করোনাভাইরাসে আক্রান্ত। মারা গেছে ১৭ জন।

দক্ষিণ কোরিয়ার আনসান ও আনিয়াং মসজিদের মেইন গেট বন্ধ রাখা হয়েছে। শুক্রবার প্রায় ৫০০ মানুষ একত্রিত হয়। কোরিয়ার মুসলিম ফেডারেশন ও প্রশাসনের নির্দেশে জুমআ বন্ধ রাখা হয়। মুসল্লিদের নিয়মিত নামাজে আসাও স্থগিত রাখা হয়েছে।

গত ৫০ বছরে দক্ষিণ কোরিয়াতে মুসলমানদের সংখ্যা প্রায় ৫৪ গুণ বেড়েছে। ১৯৬৫ সালে যখন কোরিয়া মুসলিম ফেডারেশন স্থাপিত হয়, তখন মুসলমানের সংখ্যা ছিল মাত্র ৩ হাজার ৭০০। বর্তমানে তা দাঁড়িয়েছে ২ লাখের কাছাকাছি।

শুধু দক্ষিণ কোরিয়ার শিউলেতে প্রায় ৭০ হাজার স্থানীয় মুসলিম রয়েছে। বিদেশি কর্মজীবী মুসলিম রয়েছে প্রায় দেড় লাখের মতো। তাদের নিরাপত্তার স্বার্থে এ সিদ্ধান্ত নিয়েছেন কোরিয়া মুসলিম ফেডারেশন ও প্রশাসন কর্তৃপক্ষ।

>> ইরান
করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ইরানও শুক্রবারের জুমার নামাজ ও অন্যান্য জমসমাগম বাতিল করতে ক্ষমতাসীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়। ইরানের ধর্মীয় ব্যক্তিত্ব ও গ্র্যান্ড মুজতাহিদগণ করোনাভাইরাস প্রতিরোধে সতর্কতা ও দিক-নির্দেশনা জারি করেছেন।

>> সিঙ্গাপুর
গত সোমবার সিঙ্গাপুরের মুসলিমবিষয়ক মন্ত্রী মাসাগোস জুলকিফলি দেশটির মসজিদে নামাজ পড়তে প্রত্যেককেই নিজেদের জন্য আলাদা আলাদা ম্যাট্রেস (মুসাল্লা) ব্যবহার করার আহ্বান জানিয়েছেন। পারস্পরিক সাক্ষাতে একে অপরের সঙ্গে হ্যান্ডশেক করতেও নিষেধ করেছেন তিনি। সিঙ্গাপুরের সব গির্জায় ধর্মীয় প্রার্থনাসহ সব কার্যক্রম বন্ধ ২ সপ্তাহের জন্য ঘোষণা করা হয়েছে।

>> মালয়েশিয়া
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মালয়েশিয়ার পুত্রা মসজিদ ও ফেডারেল টেরিটরি মসজিদে সাময়িক সময়ের জন্য পর্যটকদের জন্য নিষিদ্ধ করা হয়েছে। তবে মসজিদগুলো স্থানীয়দের ব্যবহারের জন্য উন্মুক্ত থাকবে।

করোনাভাইরাস প্রতিরোধে আল্লাহর সাহায্য কামনা
করোনাভাইরাস থেকে মুক্তি লাভে আল্লাহর কাছে বেশি বেশি প্রার্থনা করা। যেভাবে মহামারী আক্রান্ত অঞ্চল বা ব্যাক্তিদের যে দোয়া পড়তে বলেছেন বিশ্বনবি। আর তাহলো-
اَللَّهُمَّ اِنِّىْ اَعُوْذُ بِكَ مِنَ الْبَرَصِ وَ الْجُنُوْنِ وَ الْجُذَامِ وَمِنْ سَىِّءِ الْاَسْقَامِ
উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল বারাচি ওয়াল জুনুন ওয়াল ঝুজাম ওয়া মিন সায়্যিল আসক্বাম।’ (আবু দাউদ, তিরমিজি)
অর্থ : ‘হে আল্লাহ! আপনার কাছে আমি শ্বেত রোগ থেকে আশ্রয় চাই। মাতাল হয়ে যাওয়া থেকে আশ্রয় চাই। কুষ্ঠু রোগে আক্রান্ত হওয়া থেকে আশ্রয় চাই। আর দূরারোগ্য ব্যাধি (যেগুলোর নাম জানিনা) থেকে আপনার আশ্রয় চাই।’

হাদিসের বিখ্যাত গ্রন্থ তিরমিজিতে আরও একটি দোয়া উল্লেখ করাহয়েছে। যা পড়তে বলেছেন বিশ্বনবি-
اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ مُنْكَرَاتِ الأَخْلاَقِ وَالأَعْمَالِ وَالأَهْوَاءِ وَ الْاَدْوَاءِ
উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন মুনকারাতিল আখলাক্বি ওয়াল আ’মালি ওয়াল আহওয়ায়ি, ওয়াল আদওয়ায়ি।’
অর্থ : হে আল্লাহ! নিশ্চয় আমি তোমার কাছে খারাপ (নষ্ট-বাজে) চরিত্র, অন্যায় কাজ ও কুপ্রবৃত্তির অনিষ্টতা এবং বাজে অসুস্থতা ও নতুন সৃষ্ট রোগ বালাই থেকে আশ্রয় চাই।’ (তিরমিজি)

বাস্তবেই করোনাভাইরাস প্রতিরোধে মসজিদ, গির্জা ও মন্দিরসহ শিক্ষা প্রতিষ্ঠানে ব্যবহৃত জিনিসপত্রের ব্যাপারে যেমন সতর্কতা অবলম্বন জরুরি তেমনি পারস্পরিব দেখা-সাক্ষাতে আপাতত হ্যান্ডশেক, কোলাকুলি ইত্যাদি থেকে বিরত থাকাও আবশ্যক।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহসহ বিশ্বব্যাপী সব মানুষকে করোনাভাইরাস থেকে হেফাজত করুন। এ ভারইরাস প্রতিরোধে কার্যকরী ব্যবস্থাগ্রহণের তাওফিক দান করুন। কুরআন-সুন্নাহ মোতাবেক মৃঙ্খলিত জীবন-যাপন করার তাওফিক দান করুন। আমিন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2018 khoborbangladesh.com
Desing & Developed BY ThemesBazar.Com