সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৭:১৫ পূর্বাহ্ন

শিরোনাম :
ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড, চূড়ান্ত অনুমোদন বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল হ্যান্ডসেট দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সাংবাদিকদের কাজ করতে হবে : প্রধানমন্ত্রী জাতির জনকের প্রতিকৃতিতে ঢাকাস্থ গোপালগঞ্জ সাংবাদিক সমিতির নতুন কমিটির শ্রদ্ধা নিবেদন নিক্সনকে ৮ সপ্তাহের আগাম জামিন নিজস্ব প্রতিবেদক বিএনপির মত ইতিহাসে এমন ব্যর্থ দল আর কেউ দেখেনি-ওবায়দুল কাদের সম্পত্তি হাতিয়ে নিতে অন্য নারী দিয়ে স্বামীর বিরুদ্ধে ধর্ষণ মামলা! ধামরাইয়ে বালিয়া ইউনিয়নে শেখ রাসেল এর জন্মদিন পালিত ফরিদপুরে প্রতারক হাচান কবিরাজের কান্ড! (পর্ব-১) নাগরপু‌রে পাকু‌টিয়া ইউ‌নিয়‌নে, নারী ধর্ষন ও নির্যাতন বি‌রোধী বিট পু‌লি‌শিং সমা‌বেশ অনু‌ষ্ঠিত
পল্লবীতে সুয়ারেজ নির্মাণে অনিয়ম দুর্নীতি অভিযোগ (পর্ব-২)

পল্লবীতে সুয়ারেজ নির্মাণে অনিয়ম দুর্নীতি অভিযোগ (পর্ব-২)

সোহেল রানা
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সিটি উন্নয়নে মেগা প্রকল্পের কাজ চলছে। পল্লবী এলাকায় ইতোমধ্যে শুরু হয়েছে সুয়ারেজ নির্মাণের কাজ। তবে শুরু থেকেই এই মেগা প্রকল্পের কাজে অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগ উঠেছে। ঠিকাদারের স্বেচ্ছাচারিতায় কাজ চলছে নিম্নমানের সামগ্রী দিয়ে।
সরেজমিনে দেখা গেছে, ঢাকা মহানগর উত্তর পল্লবী এলাকার ৩নং ওয়ার্ড তারা মেডিকেল ১০নং রোডে সুয়ারেজ নির্মাণের কাজ চলছে। কিন্তু এ কাজে সীমাহীন দূর্নীতির অভিযোগ করেছেন এলাকার বাসিন্দারা। তাদের মতে, সামান্য কয়েকশ’ মিটার কাজের জন্য নিম্ন মানের ইট বালু খোয়া দিয়ে কাজ চলছে। ড্রেন খুঁড়ে পঁচা কাদামাটি রাখা হচ্ছে রাস্তার উপর। তাতে একদিকে রাস্তা বন্ধ হয়ে যানবাহন ও মানুষ চলাচলে বিপত্তি ঘটছে। অন্যদিকে, ময়লার গন্ধে রাস্তা দিয়ে হাঁটাও মুশকিল হয়ে পড়েছে। এলাকার বাসিন্দারা জানান, ইতোমধ্যে যতোটুকু সুয়ারেজ লাইন নির্মাণ সম্পন্ন হয়েছে তার সবই করা হয়েছে কোনোমতে জোড়াতালি দিয়ে এবং ২নং সামগ্রী দিয়ে। পুরাতন ইট, বালু খোয়া সুরকি দিয়ে ড্রেনের বেজমেন্ট ঢালাই দেয়া হচ্ছে।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ধীর গতিতে ও নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে সুয়ারেজ লাইন নির্মাণ নিয়ে পল্লবী এলাকার বাসিন্দাদের ক্ষোভের শেষ নেই।
এলাবাসিরা জানান এখানে সুয়ারেজ লাইন নির্মাণের যে কাজ হচ্ছে তা খুবই নিম্নমানের। পুরাতন ইট বালু ভেঙ্গে যেসব ময়লা নরম ইট ও সুরকি সেগুলো মেশিনের মধ্যে দিয়ে মিকশ্চার বানিয়ে ড্রেনের বেজমেন্ট ঢালাই দিচ্ছে। সাথে ময়লা মিশ্রিত বালু ও পাথর দিয়ে যেনোতেনোভাবে ঢালাই দেয়া হচ্ছে। এইভাবে ঢালাই দেয়া ড্রেন কয়েক মাসও টিকবে না।
এলাকা বাসীর অভিযোগ রয়েছে অনেক স্থায়ীভাবে বসবাস কারী দের সাথে কথা বলে জানা যায় নিম্ম মানের ইট বালু খোয়া দিয়ে কাজ করলে মহল্লা বাসীদের অভিযোগে সিটি কর্পোরেশনের নির্বাহী ইজ্ঞিনিয়ার জনাব মাসুদ সাহেব কাজ বন্ধ করে দেয়। কিন্ত ঠিকাদার প্রতিষ্ঠানের সাব কন্টাক্টর ও সাইড ইজ্ঞিনিয়ার নিজ ক্ষমতা বলে পুনরায় নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে কাজ চলমান রাখে তাহাতে এলাকা বাসীর অভিযোগ সুয়ারেজ লাইন প্রকল্পটির নির্মাণ কাজ সঠিক ও স্থায়ীভাবে টেক সই হবে না হয়তোবা কয়েক মাসের মধ্যে সুয়ারেজ লাইনটি নষ্ট ও বসে ভেঙ্গে যেতে পারে। এই বিষয়ে সংবাদ কর্মীরা সাব কন্টাক্টর সবুজের সাথে কথা বললে সংবাদ কর্মীদের সাথে খারাপ আচরণ অশিল ভাষাও হুমকি দেয় । পরবর্তিতে ঠিকাদার প্রতিষ্ঠানের সাইড ইজ্ঞিনিয়ার বলেন সাব কন্টাক্টর সবুজ মাতাল তাই তার কথায় রাগ করবেন না আমরা দুই নম্বর ইট ফেরত দিয়ে দিব। পরবর্তিতে জানা যায় কতিপয় অসাধু ব্যবসায়ী রাজনৈতিক দলকে পুঁজি করে ক্ষমতার অপব্যবহার করে সরকারি কাজের অনিয়ম দুর্নীতি করছে বিষয়টি দুঃখজনক। দেশের স্বার্থে প্রকল্পটির নির্মাণ কাজের স্বচ্ছতা নিশ্চিত করণে অতীব জরুরী মনে করেন এলাকাবাসি। এলাকার সাধারণ জনগণ যাহা উপলব্ধি করতে পেরেছে এবং জানতে পেরেছে বর্তমানে সরকারের একজন দক্ষ কর্মঠ চৌকশ প্রকৌশলী এর দায়িত্বে নিয়োজিত আছেন। বঙ্গবন্ধু দুর্নীতির বিরুদ্ধে জিহাদ শুরু করেছিলেন আজ তারই কন্যা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা সেই বাস্তবতায় নতুন করে দুর্নীতির বিরুদ্ধে লড়াই শুরু করেছেন,এই লড়াইয়ে সবাই কে একসাথে এগিয়ে যেতে হবে এটাই সাধারণ জনগণ ও পল্লবীবাসীদের একটায় দাবী।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2018 khoborbangladesh.com
Desing & Developed BY ThemesBazar.Com