মঙ্গলবার, ১২ জানুয়ারী ২০২১, ০৪:২৫ পূর্বাহ্ন

শিরোনাম :
পুলিশের আইনগত ক্ষমতা থাকতে পেশী শক্তি কেন, প্রশ্ন আইজিপির শাহ্আলী থানার এস.আই মাসুদ রানার রমরমা ফুটপাত বানিজ্য ঢাকা-১৬ আসনের এমপি আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাহ্ ৫৬তম জন্মদিন পালিত মিরপুরের নামধারী সাংবাদিক চাঁদাবাজ বাবুলের বিরুদ্ধে মিরপুর প্রেসক্লাবের মানববন্ধন পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ)-এর নতুন ব্যবস্থাপনা পরিচালক মুহম্মদ- মউদুদউর রশীদ সফদার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে পিডিবিএফ এর নব যোগদানকৃত ব্যবস্থাপনা পরিচালকের পুষ্পস্তবক অর্পণ পল্লবীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীসহ তিনজনকে কুপিয়ে হত্যাচেষ্টা পেলেন স্বীকৃতি সম্মাননা স্মারক দুলাল মিয়ার এ অবদান কেউ দেখে না! অবশেষে সারা আনসারিকে উদ্ধার করলো খবর বাংলাদেশ টিম
পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ)-এর নতুন ব্যবস্থাপনা পরিচালক মুহম্মদ- মউদুদউর রশীদ সফদার

পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ)-এর নতুন ব্যবস্থাপনা পরিচালক মুহম্মদ- মউদুদউর রশীদ সফদার

শরিফুল ইসলাম রনি

২১শে ডিসেম্বর ২০২০ তারিখে পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ)-এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মুহম্মদ মউদুদউর রশীদ সফদার যোগদান করেছেন। তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একজন সাবেক সচিব এবং বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর প্রাক্তন মহাপরিচালক। ২০শে ডিসেম্বর ২০২০ তারিখে পিডিবিএফ বোর্ড অব গভর্নরসের সভায় তাঁকে পিডিবিএফ-এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ প্রদান করা হয়।
সংক্ষিপ্ত জীবন-আলেখ্য
মুহম্মদ মউদুদউর রশীদ সফদার বর্ণাঢ্য শিক্ষা ও কর্মজীবনের অধিকারী। তিনি একটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকের সিনিয়র অফিসারের দায়িত্ব ত্যাগ করে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। একই বছর তিনি ভূমি সংস্কার কার্যক্রমে অনন্য অবদানের জন্য শ্র্রেষ্ঠ সহকারী কমিশনার নির্বাচিত হন। তিনি রাষ্ট্রায়ত্ব ব্যাংক ছাড়াও দীর্ঘ ৩৫ বছর তিনি সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও প্রতিষ্ঠান, এবং কূটনৈতিক মিশনে নীতি-নির্ধারণী পদে দায়িত্ব পালন করেন।
ইতোপূর্বে জনাব সফদার বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড) এর মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ টেলিভিশন, পর্যটন কর্পোরেশন এবং পরিবেশ অধিদপ্তরের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। এ ছাড়া, তিনি বাংলাদেশ পর্যটন করপোরেশন, পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমী (বাপার্ড), জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি), বাংলাদেশ কৃষি ব্যাংক, পল্লী সঞ্চয় ব্যাংক এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)-এর গভর্নিং বোর্ড এবং বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)-এর ট্রাস্টি বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি পিডিবিএফ এর গভর্নিং বোর্ডের ভাইস চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।
জনাব সফদার ২০১৭ সালে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্র (সিরডাপ)-এর টেকনিক্যাল কমিটির চেয়ারপার্সন এবং আফ্রিকান-এশিয়ান পল্লী উন্নয়ন সংস্থা (AARDO)-এর টেকনিক্যাল প্রোগ্রাম কমিটির কো-চেয়ার নির্বাচিত হন।
১৯৯৫-১৯৯৬ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘের প্রধান কার্যালয়ে UN Efficiency Board-এ বিশেষজ্ঞ সদস্য হিসেবে দায়িত্ব পালন করার সময় দক্ষতা মূল্যায়ন এবং জাতিসংঘের সংস্কার ও পুনর্গঠন প্রক্রিয়ায় বিশেষ অবদানের জন্য জাতিসংঘের মহাসচিব এর Recognition of Pin লাভ করেন।
জনাব সফদার কূটনীতিক হিসেবে ইউরোপেও দায়িত্ব পালন করেন। তিনি বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ মিশন-এর অর্থনৈতিক এবং বাণিজ্যিক উইং এর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। উল্লেখ্য যে, এ মিশনের এক্রেডিটেশনের আওতায় বেলজিয়াম ছাড়াও অন্তর্ভুক্ত ছিল সুইজারল্যান্ড, লুক্সেমবার্গ এবং ইউরোপীয় ইউনিয়ন। ২০০৩-২০০৮ সালে এ মিশনে তাঁর দায়িত্ব পালন কালে ইউরোপীয় ইউনিয়ন থেকে সর্বোচ্চ মাত্রায় বৈদেশিক সহায়তা, রপ্তানি আয় এবং বাণিজ্য সংক্রান্ত কারিগরি সহায়তা (টিআরটিএ) আহরিত হয়।
তিনি যুক্তরাষ্ট্রের University of Minnesota থেকে সর্বোচ্চ ডিস্টিংশন সহ (Summa Cum Laude) Liberal Studies-এ এমএলএস ডিগ্রী লাভ করেন। ১৯৯৫ সালে তিনি University of California এবং ১৯৯৫-১৯৯৬ সালে তিনি University of Minnesota-এর Hubert H. Humphrey (Fulbright) ফেলো ছিলেন। শিক্ষাক্ষেত্রে তাঁর অসামান্য অর্জনের জন্য তিনি এ বিশ্ববিদ্যালয় হতে যথাক্রমে California Gold এবং আরেকটি Summa Cum Laude লাভ করেন। জনাব সফদার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮১ সালে সম্মান সহ স্নাতক এবং ১৯৮২ সালে লোক প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এছাড়া, তিনি ১৯৮৮ সালে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় Scholastic Distinction লাভ করেন এবং ২০১৪ সালে Korean Development Institute (KDI) -এ এশিয়ান উন্নয়ন ব্যাংকের লিডারশিপ ফেলো, ২০০৮-২০১২ সালে Vrije Universitiet Brussel (VUB) -এর ফেলো হিসেবে বিভিন্ন একাডেমিক ও প্রফেশনাল ফেলোশীপ প্রোগ্রামে অংশগ্রহণ করেন।
জনাব সফদার ঢাকা বিশ্ববিদ্যালয়, বিপিএটিসি, আরপিএটিসি, এনএপিডি, বার্ড, এনআইএলজি, আরডিএ, বাপার্ড, বিয়াম ফাউন্ডেশন, এলএটিসি, বিআরডিটিআই সহ দেশের শীর্ষস্থানীয় বহু প্রতিষ্ঠানে মাস্টার ট্রেইনার হিসেবে অধিবেশন পরিচালনা করেন। দেশের বাইরেও তিনি University of Minnesota, University of California, Vrije Universitiet Brussel, University of Boras, University of Leiden এবং University of Amsterdam -এ একাডেমিক অধিবেশন পরিচালনা করেন।
জনাব সফদারের একাডেমিক ও পেশাগত অর্জন, সমন্বিত পল্লী উন্নয়ন বিশেষজ্ঞ হিসেবে তাঁর ব্যুৎপত্তি এবং সুশাসন, কৌশলগত পরিকল্পনা প্রণয়ন, পরিবেশ সংরক্ষণ, ভূমি ও জলাধার ব্যবস্থাপনা এবং পর্যটন ব্যবস্থাপনায় বিশেষায়ন তাঁকে সুপরিচিতি দিয়েছে।
সম্প্রতি তিনি বাংলাদেশ ভিত্তিক বুদ্ধিবৃত্তিক প্রতিষ্ঠান (Think Tank) “Rural Thinkers” -এর সম্মানিক মহাসচিব (Honorary Secretary General) হিসেবে দায়িত্ব গ্রহন করেন। প্রতিষ্ঠানটি কোলাহলমুক্ত, নির্মল ও নিবিড় গ্রামীণ জনপদ ও জনজীবনের সুরক্ষা এবং নগরায়নের আগ্রাসন রোধের লক্ষ্যে নীতি প্রণয়ন, অনুশীলন, প্রয়োগ ও প্রচারের সাথে জড়িত বুদ্ধিবৃত্তিক মহলের প্রতিনিধিত্ব করছে।

 

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2018 khoborbangladesh.com
Desing & Developed BY ThemesBazar.Com