শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৭ পূর্বাহ্ন

শিরোনাম :
পিডিবিএফের প্রধান কার্যালয়ে সংবর্ধনা সভা অনুষ্ঠিত

পিডিবিএফের প্রধান কার্যালয়ে সংবর্ধনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার
স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধিভূক্ত পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ) কর্তৃক আয়োজিত পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের নবাগত সচিব এবং পিডিবিএফ বোর্ড অব গভর্নস এর চেয়ারপার্সন জনাব মোঃ মশিউর রহমান, এনডিসি এবং বিদায়ী সচিব জনাব মো: রেজাউল আহসান এর শুভাগমন উপলক্ষে পিডিবিএফ প্রধান কার্যালয়ে ৪ সেপ্টেম্বও ২০২১ শনিবার এক সংবর্ধনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন পিডিবিএফ এর ব্যবস্থাপনা পরিচালক, জনাব মউদুদউর রশীদ সফদার। উক্ত সভায় বিদায়ী সচিব জনাব রেজাউল আহসান পিডিবিএফ বিনির্মানে তাঁর সময়ে গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে স্মৃতিচারন করেন। তিনি তার বিভাগের আওতায় অন্যান্য সংস্থা সর্ম্পকেও আলোচনা করেন। তিনি বলেন পিডিবিএফ একটি সমস্যা সংকুল সময়ের মধ্যে অতিক্রম করছিল। নানাবিধ সমস্যার মধ্যে ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ একটি চ্যালেঞ্জ থাকলেও উক্ত নিয়োগ প্রক্রিয়া সম্পাদন করা হয়। তিনি বলেন বর্তমান ব্যবস্থাপনা পরিচালক অত্যন্ত প্রাজ্ঞ ও বিচক্ষণ কৃতি প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা। তার নেতৃত্বে প্রতিষ্ঠানটির কার্যক্রম আরো সুদূর ও সুসংহত হবে বলে আমি বিশ্বাস করি। অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন নবাগত সচিব জনাব মোঃ মশিউর রহমান এনডিসি । তিনি জানান যে, পিডিবিএফ-কে বর্তমান কার্যক্রমের পাশাপাশি আরও অভিনব কর্মসূচি প্রণয়ন করতে হবে। তিনি বলেন প্রাতিষ্ঠানিক শৃঙ্খলা ও শুদ্ধাচার বজায় রাখতে পারলে প্রতিষ্ঠানের কার্যক্রমে দ্রুত উন্নয়ন সম্ভব হয়। এ বিষয়ে সকলকে সতর্ক থাকার পরামর্শ প্রদান করা হয়। তিনি আশা প্রকাশ করেন আগামীতে পিডিবিএফ দারিদ্র্য বিমোচনে দেশের অগ্রগণ্য প্রতিষ্ঠান হিসেবে ভূমিকা রাখতে সক্ষম হবে।
পিডিবিএফ-এর ব্যবস্থাপনা পরিচালক সভায় পিডিবিএফ-এর কার্যক্রম সম্পর্কে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। তিনি শুরুতেই বঙ্গবন্ধুর একটি উক্তি দিয়ে উপস্থাপনা শুরু করেন,
“বাংলাদেশ আমার স্বপ্ন, ধ্যান, ধারণা ও আরাধনার ধন। আর সে বাংলা ঘুমিয়ে আছে চির অবহেলিত গ্রামের আনাচে কানাচে, চির উপেক্ষিত পল্লীর কন্দরে কন্দরে, বিস্তীর্ণ জলভূমির আশেপাশে আর সুবিশাল অরণ্যের গভীরে। তিনি বলেন পিডিবিএফ বিত্তহীনদের নিয়ে কাজ করে। তাইতো পিডিবিএফ এর কর্মযোগ “সবার নিচে, সবার পিছে, সব হারাদের মাঝে” ।
তিনি তার উপস্থাপনায় পিডিবিএফ এর পরিচালনা পর্ষদ, জনবল, ঋণ ও সঞ্চয় কার্যক্রম, কোভিড-১৯ প্রোনদণা ঋণ কর্মসূচি, বহুমাত্রিক প্রশিক্ষণ ও গবেষণাসহ নানা কার্যক্রমের কথা তুলে ধরেন। তিনি প্রতিষ্ঠানের সামর্থ্য, দূর্বলতা, সুযোগ ও সম্ভবনা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
তিনি তাঁর সমাপনী বক্তব্যতে বলেন, “Poverty Mapping & Tracking ” ঘূর্ণয়মান তহবিল, অতি দরিদ্র্যদের জন্য আপদকলীন পরিভোগ তহবিল, দেশব্যাপী বহুমাত্রিক প্রশিক্ষণ পরিচালনা সহ তথ্য প্রযুক্তি নির্ভর পল্লী বিপনন ব্যবস্থা গড়ে তুলে দারিদ্র্য মোকাবিলায় যুগপোযোগি পদক্ষেপ গ্রহণ করা হবে।
অনুষ্ঠানের সমাপনীতে জননেত্রী শেখ হাসিনা একটি উক্তি দিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়:
“বাংলাদেশ অমিত সম্ভাবনার দেশ। এদেশের মানুষ অত্যন্ত সাহসী, দৃঢ়চেতা এবং পরিশ্রমী। নিজেদের ভবিষ্যৎ বিনির্মাণ এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি উন্নত বাংলাদেশ গড়ে তোলার জন্য আমরা দৃঢ় প্রত্যয়ী।”
অনুষ্ঠানে পিডিবিএফ-এর পরিচালক বর্গসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন এবং
জনাব মো: শরীফ উদ্দিন তালুকদার, যুগ্ম পরিচালক, প্রশাসন বিভাগ, অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved 2018 khoborbangladesh.com
Desing & Developed BY ThemesBazar.Com